টেকনোলজি

ডিপ্লোমা ইন মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং কেন পড়বেন?

প্রবাদে বলা রয়েছে, Mechanical Technology is the Mother of all Technology । মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং পৃথিবীর প্রথম ইঞ্জিনিয়ারিং। ইলেকট্রিক্যাল, ইলেকট্রনিক্স, কম্পিউটার, টেক্সটাইল, সিভিল টেকনোলজি এর সিংহভাগ মেকানিক্যাল টেকনোলজির সাথে যেকোন ভাবেই জড়িয়ে রয়েছে। বর্তমান সময়ে সকল আধুনিক যন্ত্রপাতি পরিচালনার জন্য মেকানিক্যাল টেকনোলজির গুরুত্ব অপরিসীম।

মেকানিক্যাল টেকনোলজিতে কেন ভর্তি হবেন:

বর্তমান সময়ে আধুনিক যন্ত্রপাতির ব্যাপক ব্যবহার আর সকল আধুনিক যন্ত্রপাতি পরিচালনা রক্ষণাবেক্ষণের জন্য প্রয়োজন দক্ষ জনবল। এই দক্ষ জনবল হিসেবে নিজেকে গড়ে তুলতে ডিপ্লোমা ইন মেকানিক্যাল টেকনোলজি হতে পারে আপনার মূল সহায়ক।

একটি দেশ উন্নয়নের জন্য যে বিষয়টি জড়িত থাকে তা হচ্ছে দক্ষ প্রকৌশলী মানে কারিগরি শিক্ষা, তাই এই শিক্ষার অন্যতম শিখড় হলো মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং, যাকে প্রকৌশলীদের মা বলা হয়। বর্তমানে বাংলাদেশে প্রতিনিয়ত শিল্প ব্যবস্থা গড়ে উঠছে। এই শিল্পকে পরিচলনা করার জন্য মেকানিক্যাল ইঞ্জিনিয়ারের প্রয়োজনীয়তা সবচেয়ে জরুরী। তাই বলা হয় যেখানে মেশিন সেখানে মানুষ তথা মেকানিক্যাল ইঞ্জিনিয়ার।

আরও পড়ুন: ডিপ্লোমা-ইন সিভিল ইঞ্জিনিয়ারিং কেন পড়বেন?

আরও পড়ুন: ডিপ্লোমা ইন ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং কেন পড়বেন?

আরও পড়ুন: ডিপ্লোমা ইন আর্কিটেকচার ইঞ্জিনিয়ারিং কেন পড়বেন?

যেসব বিষয় নিয়ে মেকানিক্যাল টেকনোলজিতে পড়ানো হয়:

বর্তমানে ডিপ্লোমা ইন মেকানিক্যাল টেকনোলজিতে নতুন নতুন অনেক বিষয় সংযোজন করা হয়েছে। যা চতুর্থ প্রজন্মের শিল্প যুগে খুবই গুরুত্ব বহন করবে। মেকানিক্যাল ড্রয়িং, মেশিন ডিজাইন, ইঞ্জিনিয়ারিং থার্মোডাইনামিক্স, স্ট্রেংথ অব ম্যাটেরিয়াল, মেকানিক্যাল ওয়ার্কশপ প্র্যাকটিসসহ আরও অনেক গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করা হয়।

মেকানিক্যাল টেকনোলজির কর্মক্ষেত্র:

সরকারি প্রতিষ্ঠান: Roads and Highway Department (R & HD), Public Work Department (PWD),  BADC ,LGED, ইত্যাদিতে উপ-সহকারী প্রকৌশলী পদে চাকরির সুযোগ রয়েছে ।

স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান: Water Development Board (WDB), Power Development Board (PDB), DESCO, BRTC, PGCB, WASA, পরমানু শক্তি কমিশন, বাংলাদেশ বিজ্ঞান ও প্রযুক্তি গবেষণা কেন্দ্র, বাংলাদেশ পাট উন্নয়ন বোর্ড, বাংলাদেশ শিপিং কর্পোরেশন ও বিভিন্ন গ্যাস ফিল্ড ইত্যাদিতেও উপ-সহকারী প্রকৌশলী পদে চাকরির সুযোগ রয়েছে।

এছাড়া দেশের বিভিন্ন মেডিকেল ইন্সট্রুমেন্ট, টেক্সটাইল সেক্টর, অটোমোবাইল কোম্পানি, টিভি চ্যানেল, গার্মেন্টস শিল্প, ওষুধ কোম্পানী, সিমেন্ট ও রড কোম্পানী এবং যেকোন ইন্ডাস্ট্রিয়াল ফ্যাক্টরীতে চাকরির সুযোগ রয়েছে।

অন্যদিকে, সরকারি ও বেসরকারি পলিটেকনিকগুলোতে জুনিয়ার ইনস্ট্রাক্টর এবং ভোকেশনাল ইনস্টিটিউটগুলোতে ইনস্ট্রাক্টর পদেও চাকরির সুযোগ রয়েছে।

DIPLOMA NEWS এর Campus Ambassador হতে ক্লিক করুন

উচ্চ শিক্ষার সুযোগ: ডিপ্লোমা করার পর বিএসসি ইঞ্জিনিয়ারিং করার জন্য সরকারিভাবে ডুয়েটে সুযোগ আছে। এছাড়া অনেক প্রাইভেট প্রতিষ্ঠানেও বিএসসি ইঞ্জিনিয়ারিং করার সুযোগ রয়েছে।

আপনাদের ক্যাম্পাসের তথ্য ও খবর প্রকাশ করতে এই ঠিকনায় মেইল করুন-newsdiploma@gmail.com

Diploma News

কারিগরি ও ডিপ্লোমা শিক্ষার্থীদের সেরা পোর্টাল DIPLOMA NEWS

Related Articles

Leave a Reply

Back to top button