শিক্ষাসংবাদ

এবার পলিটেকনিক ভর্তির আবেদনে ছাত্রীদের জন্য যেসব সুযোগ রয়েছে

কারিগরি শিক্ষাবোর্ডের অধীনে পলিটেকনিক ইনস্টিটিউটে অনলাইনে ভর্তি কার্যক্রম অতি শিগগিরই শুরু হতে যাচ্ছে। ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে ভর্তি নীতিমালায় বেশকিছু পরিবর্তন ও সংযোজন করা হয়েছে। কারিগরি শিক্ষায় ছাত্রী ভর্তি বাড়াতে মেয়েদের জিপিএ শর্ত কমানো হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ২০২২-২০২৩ শিক্ষাবর্ষ এ ভর্তি নীতিমালায় এবার বেশকিছু পরিবর্তন ও সংযোজন আছে। বিশেষ করে কারিগরি শিক্ষায় ছাত্রী ভর্তি বাড়াতে মেয়েদের জিপিএ শর্ত কমানো হয়েছে। জিপিএ-২.৫ পয়েন্ট থাকলেই আবেদন করতে পারবে ছাত্রীরা। এছাড়া তাদের জন্য নিজ জেলা বা পছন্দের প্রতিষ্ঠানে আবেদনের সুযোগ রাখা হয়েছে।

আরও পড়ুন: একনজরে সরকারি টেক্সটাইল ইনস্টিটিউটের নাম, ট্রেড ও আসন সংখ্যা

আরও পড়ুন: একনজরে সরকারি পলিটেকনিকগুলোর নাম, টেকনোলজি ও আসন সংখ্যা

আরও পড়ুন: একনজরে দেখে নিন সরকারি কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউটের নাম ও আসন সংখ্যা

জানা গেছে, দেশে ৫৬৪টি সরকারি-বেসরকারি পলিটেকনিক ইনস্টিটিউট রয়েছে। যার মধ্যে বেসরকারি পলিটেকনিক ইনস্টিটিউট সংখ্যা ৫১৫টি। আর বাকিগুলো সরকারি পলিটেকনিক ইনস্টিটিউট।

এছাড়া এইচএসসি ভোকেশনাল, ব্যবসায় ব্যবস্থাপনা ও প্রযুক্তি, ডিপ্লোমা ইন কমার্স, একটি গ্রাফিক্স আর্ট ইনস্টিটিউট ও একটি গ্লাস অ্যান্ড সিরামিকস ইনস্টিটিউটটে শিক্ষাথী ভর্তি করা হয়। এসব প্রতিষ্ঠানে সবমিলিয়ে আসন রয়েছে প্রায় ৯ লাখ।

DIPLOMA NEWS এর Campus Ambassador হতে ক্লিক করুন

এবার কারিগরি শিক্ষাবোর্ডের অধীনে এক লাখ ৩০ হাজার ১৬৫ জন পাস করেছে। তবে মাদরাসা ও স্কুল থেকে পাস করা শিক্ষার্থীদের একটি অংশ কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি হয়ে থাকে। তাদের জন্যই ভর্তি নীতিমালা করা হয়েছে। সূত্র: জাগোনিউজ২৪.কম

আপনাদের ক্যাম্পাসের তথ্য  খবর প্রকাশ করতে এই ঠিকনায় মেইল করুন-newsdiploma@gmail.com

Diploma News

কারিগরি ও ডিপ্লোমা শিক্ষার্থীদের সেরা পোর্টাল DIPLOMA NEWS

Related Articles

Leave a Reply

Back to top button