টেকনোলজি

ডিপ্লোমা ইন ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং কেন পড়বেন?

ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং এমন একটি টেকনোলজি যা ইঞ্জিনিয়ারিং শাখার আত্না বলা হয়। এটি এমন একটি ক্ষেত্র যেখানে সাধারণত ইলেক্ট্রিসিটি, ইলেক্ট্রনিক্স ও ইলেক্ট্রম্যাগনেটিজমের জ্ঞান ও দক্ষতা অর্জন করানো হয়। সবচেয়ে পুরাতন এবং প্রচলিত ইঞ্জিনিয়ারিং এর মধ্যে এ টেকনোলজি অন্যতম এবং চাহিদা সম্পন্ন। যা বিএসসি ইঞ্জিনিয়ারিং এ টেকনোলজি “ইইই” নামেই পরিচিত।

ইলেকট্রিক্যাল কেন পড়বেন:

এক কথায় ইলেকট্রিক্যাল যন্ত্রপাতি যদি আপনার ভালো লাগে, ফিজিক্সের বিদ্যুতের অধ্যায়গুলো যদি আপনার কাছে প্যারা মনে না হয়, ইলেক্ট্রিসিটি নিয়ে যদি নূন্যতম কৌতুহলও থাকে, কাশরফের ম্যাথ করে যদি আপনাকে আবিষ্কারের নেশায় পেয়ে বসে তবে এই ইলেকট্রিক্যাল টেকনোলজি নিয়ে পড়তে পারেন।

যেসব বিষয়ে ইলেকট্রিক্যাল টেকনোলজিতে আলোচনা করা হয়: এসি মেশিন, ডিসি মেসিন, পিসিবি ডিজাইন, ট্রান্সমিশন এন্ড ডিস্ট্রিবিউশন অব ইলেকট্রিক্যাল এনার্জি, সিগন্যাল প্রসেসিং ছাড়াও অনেক গুরুত্বপূর্ণ বিষয়গুলো নিয়ে আলোচনা করা হয়।

আরও পড়ুন: কোন টেকনোলজিতে পড়বেন?

আরও পড়ুন: ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং কেন পড়বেন?

আরও পড়ুন: ডিপ্লোমা-ইন সিভিল ইঞ্জিনিয়ারিং কেন পড়বেন?

ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারদের কর্মক্ষেত্র:

যত দিন পৃথিবী টিকে থাকবে ততদিন ইলেকট্রিক্যাল টেকনোলজির চাহিদা থাকবে। দেশে থাকতে পারলেও যেমন চাকরি নিয়ে আপনার চিন্তার প্রয়োজন নেই, তেমনি দেশের বাইরেও চাকরির সুযোগ রয়েছে ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারদের।

সরকারি বিভিন্ন প্রতিষ্ঠান, বিদ্যুৎ বিভাগ, প্রকৌশল অধিদপ্তর, রেলওয়ে, হাসপাতাল, সশস্ত্র বাহিনী, পল্লীবিদ্যুৎ, স্বায়ত্তশাসিত পাওয়ার প্ল্যান্ট, গার্মেন্টস শিল্পে, বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানগুলোতে চাকরির সুযোগ রয়েছে।

DIPLOMA NEWS এর Campus Ambassador হতে ক্লিক করুন

ইলেকট্রিক্যালের কাজ কি?

একজন ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ার বৈদ্যুতিক যন্ত্রপাতি রক্ষণাবেক্ষণ, নকশা প্রণয়ন,পরীক্ষা-নিরীক্ষা সংক্রান্ত বাস্তবায়ন করে কাজ করে থাকেন। বৈদ্যুতিক পাওয়ার সিস্টেম থেকে শুরু করে সিগন্যাল প্রসেসিং এবং ম্যানেজমেন্ট সেক্টরে ও কাজ করার সক্ষমতা একজন ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ার রাখেন।

উচ্চ শিক্ষার সুযোগ:

ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং করার পর বিএসসি ইঞ্জিনিয়ারিং করার জন্য সরকারি ভাবে ডুয়েটে সুযোগ রয়েছে। এছাড়া অনেক প্রাইভেট প্রতিষ্ঠানেও এখন ডিপ্লোমাদের বিএসসি ইঞ্জিনিয়ারিং এর পড়ার সুযোগ রয়েছে।

আপনাদের ক্যাম্পাসের তথ্য ও খবর প্রকাশ করতে এই ঠিকনায় মেইল করুন-newsdiploma@gmail.com

Diploma News

কারিগরি ও ডিপ্লোমা শিক্ষার্থীদের সেরা পোর্টাল DIPLOMA NEWS

Related Articles

Leave a Reply

Back to top button