টেকনোলজি

ডিপ্লোমা ইন কম্পিউটার ইঞ্জিনিয়ারিং কেন পড়বেন?

বর্তমান সময়ে স্মার্ট টেকনোলজির ব্যবহার দিন দিন বেড়েই চলছে। যেখানে অফিস, আদালত, ব্যাংক, বীমা কর্পোরেশন, শিক্ষাপ্রতিষ্ঠানসহ, হাসপাতালের একটি যন্ত্র ছাড়া অচল, সেটি হচ্ছে গণনাযন্ত্র বা কম্পিউটার। কম্পিউটারের ব্যবহারে এখন সকল কার্য সম্পাদনা করা হয়ে থাকে।

কম্পিউটার টেকনোলজি কি?

কম্পিউটার টেকনোলজি হচ্ছে ইঞ্জিনিয়ারিং এর সেই শাখা যেখানে কম্পিউটারের সফটওয়্যার, হার্ডওয়্যারের গবেষণা বিকাশ নিয়ে কাজ করে। ৪র্থ শিল্পবিপ্লবের এই যুগ একদিকে যেমন আমাদের জন্য আর্শিবাদ অন্যদিকে আমাদের জন্য হুমকি স্বরূপ। এই যুগেই মানুষ যন্ত্রের উপর বেশি নির্ভরশীল হয়ে পড়বে।

আধুনিক যুগে কম্পিউটার ব্যবহারে যাদের দক্ষতা থাকবে তারাই শিল্পবিপ্লবের এই সময়ে টিকে থাকতে পারবে। যার ফলে শিল্প বিপ্লবের এই যুগে কম্পিউটার টেকনোলজির বিকল্প অন্য কিছু হতে পারে না।

আরও পড়ুন: ডিপ্লোমা-ইন সিভিল ইঞ্জিনিয়ারিং কেন পড়বেন?

আরও পড়ুন: ডিপ্লোমা ইন ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং কেন পড়বেন?

আরও পড়ুন: ডিপ্লোমা ইন আর্কিটেকচার ইঞ্জিনিয়ারিং কেন পড়বেন?

কম্পিউটার কেন পড়বেন:

তথ্যপ্রযুক্তি নির্ভর বিশ্বে নিজেকে আত্মনির্ভরশীল ব্যক্তি হিসেবে গড়ে তুলতে এবং নিজেকে বহুমুখী কর্মসংস্থানের সাথে নিয়োজিত রাখতে কম্পিউটার টেকনোলজি অনন্য ভূমিকা রাখবে। এছাড়া অর্থনৈতিকভাবে নিজের দেশকে সমৃদ্ধ হিসেবে গড়ার ক্ষেত্রে কম্পিউটার টেকনোলজি অপরিহার্য। নিজেকে একজন আইটি এক্সপার্ট, সফটওয়্যার ইঞ্জিনিয়ার, ওয়েব ডেভেলাপার, ফ্রিল্যান্সার হিসেবে গড়ে তুলতে পারেন। এটির মাধ্যমে আপনি নিজে যেমন আত্ননির্ভরশীল হতে পারবেন তেমনি বিভিন্ন জব প্রতিষ্ঠানেও নিজের সুন্দর ক্যারিয়ার গড়ে তুলতে পারেন।

যেসব বিষয়ে আলোচনা করা হয়:

ডিপ্লোমা ইন কম্পিউটার টেকনোলজির এই শাখায় হার্ডওয়্যার, সফটওয়্যার ও নেটওয়ার্কিং এর মতো গুরুত্বপূর্ণ বিষয়বস্তু সম্পর্কে আলোচনা করা হয়। সফটওয়্যার সম্পর্কিত বিষয়বস্তুর মধ্যে রয়েছে প্রোগ্রামিং, ওয়েব ডেভেলপমেন্ট এবং অ্যাপস ডেভেলপমেন্ট।

এছাড়া প্রোগ্রামিং হিসেবে থাকছে পাইথন, সি শার্প এবং জাভার মতো গুরুত্বপূর্ণ ল্যাংগুয়েজ। আর ৪র্থ ইন্ডাস্ট্রিয়াল রেভুলেশনের কথা মাথায় রেখে সিলেবাসে অর্ন্তভুক্ত আছে মাইক্রোপ্রসেসর এবং মাইক্রোকন্ট্রোলারের মতো গুরুত্বপূর্ণ বিষয়াবলী।

আইটি সেক্টরে দক্ষতা বৃদ্ধি করতে বেসিক থেকে অ্যাডভান্স নেটওয়ার্কিং এর মতো বিষয় রয়েছে।

DIPLOMA NEWS এর Campus Ambassador হতে ক্লিক করুন

কম্পিউটার ইঞ্জিনিয়ারদের কর্মক্ষেত্র:

কম্পিউটারসফটওয়্যারের কোম্পানিগুলোতে Assistant Programmer পদে চাকরির সুযোগ আছে।

সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের Hardware Engineering and Assistant Networking Administrator পদে চাকরির সম্ভাবনা রয়েছে।

বিভিন্ন ব্যাংকগুলোতে Maintenance and IT Officer পদে চাকরির সুযোগ আছে।

এছাড়া বিভিন্ন Print Media and Electronics Media তে Graphics Designer, Hardware Engineering, Animation, Programmer and Network Engineering পদে চাকরির সুযোগ আছে। মোবাইল ও ওয়ার্লেস কোম্পানিতে চাকরির সুযোগ রয়েছে।

অন্যদিকে, সরকারি ও বেসরকারি পলিটেকনিকগুলোতে জুনিয়ার ইনস্ট্রাক্টর এবং ভোকেশনাল ইনস্টিটিউটগুলোতে ইনস্ট্রাক্টর পদেও চাকরির সুযোগ রয়েছে।

এছাড়া বর্তমানে অনলাইনে আউটসোর্সিংয়ের মাধ্যমে ইনকাম করার অনেক সুযোগ রয়েছে।

উচ্চ শিক্ষার সুযোগ: ডিপ্লোমা করার পর বিএসসি ইঞ্জিনিয়ারিং করার জন্য সরকারিভাবে ডুয়েটে সুযোগ আছে। এছাড়া অনেক প্রাইভেট প্রতিষ্ঠানেও বিএসসি ইঞ্জিনিয়ারিং করার সুযোগ রয়েছে।

আপনাদের ক্যাম্পাসের তথ্য ও খবর প্রকাশ করতে এই ঠিকনায় মেইল করুন-newsdiploma@gmail.com

Diploma News

কারিগরি ও ডিপ্লোমা শিক্ষার্থীদের সেরা পোর্টাল DIPLOMA NEWS

Related Articles

Leave a Reply

Back to top button