টিপসনোটিশ

পলিটেকনিকে চান্স হওয়ার পর শিক্ষার্থীদের করণীয়

বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে ২০২২-২৩ শিক্ষাবর্ষে পলিটেকনিক ইনস্টিটিউটে অনলাইনে ভর্তির প্রথম পর্যায়ের আবেদনের ফলাফল প্রকাশ করা হয়েছে। প্রথম পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের আগামী ২ জানুয়ারি থেকে ৫ জানুয়ারির মধ্যে নিধারিত ফি জমা দিয়ে ভর্তির প্রাথমিক নিশ্চায়ন সম্পন্ন করতে হবে।

রবিবার (১ জানুয়ারি) বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে প্রথম পর্যায়ের আবেদনের ফলাফল প্রকাশ করা হয়েছে।

⛔ নির্বাচিত হওয়ার পর শিক্ষার্থীদের করণীয়

✅ প্রথম ধাপ: চান্স পাওয়ার পর প্রথম কাজ আগামী ২ জানুয়ারি থেকে ৫ জানুয়ারির মধ্যে ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং এবং মেরিন ৩৮৫ টাকা নিশ্চয়ন ফি দিয়ে ভর্তি নিশ্চয়ন করতে হবে। এছাড়া ডিপ্লোমা ইন টেক্সটাইল, কৃষি, ফিসারিজ, ফরেস্ট্রি, লাইভস্টক শিক্ষাক্রমে শিক্ষার্থীদের ২৩৮ টাকা নিশ্চয়ন ফি দিয়ে ভর্তি নিশ্চয়ন করতে হবে। নিশ্চয়ন না করলে সেই ভর্তি বাতিল বলে গণ্য হবে। এরপরে সে ইচ্ছে করলে দ্বিতীয় পর্যায়ে আবার নতুন করে আবেদন করতে পারবে।

✅ দ্বিতীয় ধাপ: যদি নিজের পছন্দের পলিটেকনিক/ টেকনোলজিতে চান্স হয় তাহলে মাইগ্রেন বন্ধ করে দিতে হবে। আর যদি পছন্দের পলিটেকনিক/টেকনোলজিতে চান্স না আসে সে জন্য নিশ্চয়ন করে মাইগ্রেন চালু করে রাখতে পারেন।

মাইগ্রেন চালু রাখলে পরিবর্তন হওয়ার সম্ভাবনা কতটুকু?

প্রথম পর্যায়ে যেসব শিক্ষার্থী চান্স পাবেন না তাদের অপেক্ষায় এ রাখা হবে এবং অপেক্ষায় থেকে দ্বিতীয় এবং তৃতীয় পর্যায়ে ফলাফল প্রকাশ করা হবে। একই সাথে যারা মাইগ্রেন চালু রাখবে যেসব শিক্ষার্থীদেও ফলাফল আসবে। এতে সিট ও পয়েন্ট হিসেবে পরিবর্তন হয়ে আসে।

DIPLOMA NEWS এর Campus Ambassador হতে ক্লিক করুন

এর আগে ৪ বছর মেয়াদি ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং, মেরিন, টেক্সটাইল, কৃষি, ফিসারিজ, ফরেস্ট্রি, লাইভস্টক শিক্ষাক্রমে ভর্তির জন্য আবেদন করেছে শিক্ষার্থীরা।

আপনাদের ক্যাম্পাসের তথ্য ও খবর প্রকাশ করতে এই ঠিকনায় মেইল করুন-newsdiploma@gmail.com

Diploma News

কারিগরি ও ডিপ্লোমা শিক্ষার্থীদের সেরা পোর্টাল DIPLOMA NEWS

Related Articles

Leave a Reply

Back to top button