শিক্ষা

পলিটেকনিক ভর্তির আবেদনের সম্ভাব্য তারিখ

আগামী ৮ ডিসেম্বর থেকে উচ্চ মাধ্যমিকে (একাদশ শ্রেণি) অনলাইন ভর্তির প্রথম ধাপের আবেদন শুরু হবে। এ ধাপে আবেদন কার্যক্রম আগামী ১৫ ডিসেম্বর পর্যন্ত চলবে। সেই অনুসারে ধারণা করা যাচ্ছে ২০২২-২৩ শিক্ষাবর্ষে পলিটেকনিক ভর্তি বিজ্ঞপ্তিও শিগগির প্রকাশ করবে বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড।

আগামী ৮ ডিসেম্বর থেকে পলিটেকনিক ইনস্টিটিউটগুলোতেও আবেদন নেওয়ার চিন্তা চলছে। এছাড়া  পলিটেকনিক ইনস্টিটিউটে ক্লাস শুরু করা হবে ৭ ফেব্রুয়ারি। তবে এখনো ভর্তি নীতিমালার বিষয়ে কারিগরি শিক্ষা বোর্ড থেকে এখনো চূড়ান্ত ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়নি। তবে চূড়ান্ত নীতিমালা শিগগির প্রকাশ করবে বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড।

আরও পড়ুন: কোন টেকনোলজিতে পড়বেন?

আরও পড়ুন: ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং কেন পড়বেন?

আরও পড়ুন: দেশের সেরা দশটি সরকারি পলিটেকনিক ইনস্টিটিউট

জানা যায়, দেশে ৪৭টি সরকারি পলিটেকনিক ইনস্টিটিউট, একটি গ্রাফিক্স আর্ট ইনস্টিটিউট ও একটি গ্লাস অ্যান্ড সিরামিকস ইনস্টিটিউট রয়েছে। এছাড়া ৫১৫টি বেসরকারি পলিটেকনিক রয়েছে। ডিপ্লোমা ইন কমার্স প্রতিষ্ঠান সাতটি রয়েছে।

DIPLOMA NEWS এর Campus Ambassador হতে ক্লিক করুন

এবার এসএসসি, দাখিল এবং এসএসসি ও দাখিল ভোকেশনালে মোট পাস করেছে ১৭ লাখ ৪৩ হাজার ৬১৯ জন। যেখানে জিপিএ-৫ পেয়েছে ২ লাখ ৬৯ হাজার ৬০২ শিক্ষার্থী। যেখানে ৯টি সাধারণ শিক্ষা বোর্ডে ১৩ লাখ ৯৯ হাজার ৫৭১ জন, মাদরাসায় ২ লাখ ১৩ হাজার ৮৮৩ জন এবং কারিগরিতে ১ লাখ ৩০ হাজার ১৬৫ জন পাস করেছে।

এছাড়া জিপিএ-৫ এর নিচে কিন্তু জিপিএ-৩ দশমিক ৫ প্রাপ্ত শিক্ষার্থী আছে আরও ৭ লাখ ৩৬ হাজার ৮৬৯ জন। এসব শিক্ষার্থীরও ভালোমানের প্রতিষ্ঠানের দিকে ছুটতে দেখা যায়। এতে এবারও ভর্তি নিয়ে এক ধরনের তুমুল প্রতিযোগিতা তৈরি হবে। ভালো প্রতিষ্ঠানে সীমিত আসনের কারণে জিপিএ-৫ পেয়েও অনেকে পছন্দের কলেজে আবেদন করেও ভর্তির সুযোগ পায় না। তথ্য-সূত্র: বাংলাভিশন

আপনাদের ক্যাম্পাসের তথ্য  খবর প্রকাশ করতে এই ঠিকনায় মেইল করুন-newsdiploma@gmail.com

Diploma News

কারিগরি ও ডিপ্লোমা শিক্ষার্থীদের সেরা পোর্টাল DIPLOMA NEWS

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button