টেকনোলজি

কোন টেকনোলজিতে পড়বেন?

ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং এ অনেকগুলো টেকনোলজির মাঝে নিজের কাঙ্ক্ষিত টেকনোলজি পছন্দ করা আসলেই কঠিন। তবে যাদের আগে থেকেই নির্দিষ্ট টেকনোলজি নিয়ে ধারণা থাকে তারা খুব সহজেই কাঙ্ক্ষিত টেকনোলজি পছন্দ করতে পারেন। এছাড়া যাদের ধারণা নেই তাদের চয়েজ সিলেকশন করতে অনেকটা ঝামেলার মধ্যে পড়েন।

অনেকের মনে প্রশ্ন জাগে এই টেকনোলজি পড়ে চাকরি পাবো কিনা? বিষয়গুলো সহজ হবে কি না? অমুক ভাই তো সেই টেকনোলজি পড়ে ভালো টাকায় জব করছে? আমি পারবো কিনা?

এছাড়া আপনি কোন একটি টেকনোলজিতে চান্স পেয়েছেন, এরপরে আপনার পাড়ার লোক অথবা ভাইয়েরা বলা শুরু করবে, “এই টেকনোলজি কেনো? এই টেকনোলজি না পড়ে ঐ টেকনোলজি পড়লে ভালো হতো। এটার বাজারে এখন ভ্যালু নাই”।

আত্নীয়-স্বজনরা দেখবে “আমার অমুকের ছেলে, সেই বিষয়ের উপর ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং করে ভালো বেতন পাচ্ছে। তোমার এই বিষয়ে পড়ে কিছু করতে পারবে বলে মনে হয় না”। এক কথায় আপনার মন খারাপ করে দিবে তারা। অর্থাৎ শুরু হবার আগেই আপনাকে শেষ দেখিয়ে ছাড়বে।

বেসরকারি পলিটেকনিক এ পড়ার সুবিধা-অসুবিধা

এরপরে আপনি যখন ক্লাস করতে যাবেন, তখন আপনার সহপাঠিদের মাঝে কেউ কেউ এক ডিপার্টমেন্ট ছেড়ে অন্য ডিপার্টমেন্টে চলে যাচ্ছে। আবার দেখবেন কলেজের সিনিয়র অনেক ভাইয়েরা বলা শুরু করবে, “কেন যে এই টেকনোলজি নিয়ে পড়তে গেলাম, বের হয়ে মনে হয় কোন চাকরিই পাবো না।

নিজের টেকনোলজি নিয়ে এসব কথাগুলো শুনে আপনি আরও হতাশ হবেন। মনে মনে চিন্তা করবেন টেকনোলজি চয়েস করার সময় কাউকে হয়তো পেলে ভুল টেকনোলজিতে চয়েস দিতেন না। এগুলো চিন্তা করতে করতেই আপনার ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শেষ করার প্রবল ইচ্ছা সময়ের আগেই শেষ হতে থাকবে।

উক্ত ঘটনাগুলো আপনাদের জীবনেও কম বেশি ঘটতে পারে। এই সমস্ত প্রশ্নের সম্মুখীন হলে পরিত্রাণ পেতে যা করা উচিৎ।

প্রথমেই আপনাকে ঐ সমস্ত লোকের কথা কান দিয়ে শ্রবণ করা থেকে নিজেকে বিরত রাখতে হবে। এছাড়া এক কান দিয়ে শুনে আরেককান দিয়ে বের করে দেয়ার অভ্যাস করতে হবে। মনোবল রাখবেন আরেকজন পারেনি বলে কেউ পারবে না এমন নয় তাহলে এভারেস্ট কেউ জয় করতে পারতো না। কোনো টেকনোলজিই খারাপ না। টেকনোলজি ভালো-খারাপ নির্ভর করবে আপনার উপর। আপনি যদি ভালোভাবে পড়ালেখা না করেন তাহলে তো ফল সবসময় খারাপ হবে এটাই স্বাভাবিক।

এখানে ভালোভাবে পড়ালেখা বলতে শুধু একাডেমিক দিক দিয়ে এগিয়ে থাকলেই হবে না বরং আপনাকে সিলেবাসের বাইরেও আলাদা পরিশ্রম করতে হবে। যদি আপনি আপনার সিলেবাসের বাইরে গিয়ে কিছু জ্ঞাণ অর্জন করতে না পারেন তাহলে যে টেকনোলজিতেই পড়ালেখা করেন না কেন বের হওয়ার পর ভালো কিছু করা অনেক কঠিন হয়ে দাড়াঁবে।

একাডেমিক পড়ালেখার বাইরে নির্দিষ্ট সিলেবাসের বাইরে গিয়ে পড়াশোনা করেন তাহলে অবশ্যই আপনার ৪ বছরের শেষ হওয়ার সাথে সাথেই ভালো কিছু পাবেন ইনশাল্লাহ।

অন্যদিকে, জেনারেলরা পড়াশোনা শেষ করে দীর্ঘ সময় দিন-রাত পড়ালেখা নিয়ে পড়ে থাকে শুধু ভালো একটি চাকরির আশায়, সেখানে যদি শুধু মাত্র ডিপার্টমেন্ট বিষয় নিয়ে পড়েই ভালো চাকরির আশায় বসে থাকা হয়, তবে এটাও এক প্রকার বোকামিই হবে। সূত্র: বেসরকারি এক পলিটেকনিকের ওয়েবসাইট থেকে তথ্য নেওয়া।

আপনাদের ক্যাম্পাসের তথ্য ও খবর প্রকাশ করতে এই ঠিকনায় মেইল করুন-newsdiploma@gmail.com

Diploma News

কারিগরি ও ডিপ্লোমা শিক্ষার্থীদের সেরা পোর্টাল DIPLOMA NEWS

Related Articles

Leave a Reply

Back to top button