শিক্ষা

ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং কেন পড়বেন?

ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং হচ্ছে মানুষের সমস্যা সমাধান এবং জীবনকে সহজ করার জন্য বৈজ্ঞানিক এবং প্রযুক্তিগত জ্ঞানের প্রয়োগ। আজকের ফিচারে ডিপ্লোমা ইন-ইঞ্জিনিয়ারিং এর খুঁটিনাটি নিয়ে আলোচনা করা হবে।

এসএসসি-দাখিল ও সমমান পরীক্ষার পর পলিটেকনিক ইন্সটিটিউটে ৪ বছর মেয়াদী যে ইঞ্জিনিয়ারিং পড়ানো হয় তাকেই বলে ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং। যার গ্রেড মান ১৪। যেখানে উচ্চ মাধ্যমিকের গ্রেড মান ১২, ডিগ্রির গ্রেড মান ১৫ ও অনার্সের ১৬। তুলনামূলকভাবে ৪ বছর মেয়াদী ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং শেষ করার পর মোটামুটি চাকরি পাওয়ার সম্ভবনা বেশি। যার ফলে বর্তমানে ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং এর চাহিদা দিন দিন বেড়ে পাচ্ছে।

কেন পড়বেন?

উন্নয়নশীল দেশকে উন্নত করার জন্য কর্মদক্ষতা সম্পন্ন জনবল তৈরী করতে কারিগরি শিক্ষার ভূমিকা অসীম। আপনি যদি নিজেকে কার্যে দক্ষ করে গড়ে তুলতে চান তাহলে মাধ্যমিকের পরেই ভর্তি হতে পারেন ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং কোর্সে। আপনার জীবনের লক্ষ্য যদি হয় খুব অল্প সময়ে নিজের কর্মদক্ষতা বৃদ্ধি করে নিজেকে প্রতিষ্ঠিত করার তাহলে অবশ্যই ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং হতে পারে আপনার সেই কাঙ্ক্ষিত লক্ষ্যের অন্যতম অবলম্বন।

আরও পড়ুন: কোন টেকনোলজিতে পড়বেন?

আরও পড়ুন: বেসরকারি পলিটেকনিক এ পড়ার সুবিধা-অসুবিধা

কোথায় পড়বেন?

দেশে বর্তমানে সরকারি পলিটেকনিক ইন্সটিটিউটের সংখ্যা ৪৯ টি। অন্যদিকে, প্রাইভেট পলিটেকনিকের সংখ্যা ৫০০ টির এরও বেশি রয়েছে। সরকারি–বেসরকারি উভয়ই কারিগরি বোর্ডের অন্তর্ভুক্ত রয়েছে। আপনি যেখাই পড়েন উভয়ের মান একই থাকে। তবে এই ৪ বছরে যিনি যত বেশী নিজের জ্ঞানকে সমৃদ্ধ করতে পারবেন তিনি ভবিষ্যৎ জীবনে ততবেশী উন্নতির শিখড়ে উঠতে পারবেন।

DIPLOMA NEWS এর Campus Ambassador হতে ক্লিক করুন

কি কি বিষয় নিয়ে ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং পড়ানো হয়?

ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং এ টেকনোলজি ভিত্তিক পড়ালেখা করানো হয়, যেমন: ইলেক্ট্রিক্যাল ,মেকানিক্যাল, কম্পিউটার, সিভিল, আর্কিটেকচার টেকনোলজি সহ আরও অনেক টেকনোলজি ইত্যাদি।

আপনি সরকারিতে টেকনোলজি পেতে জিপিএ দারুণ ভূমিকা রাখবে। অন্যদিকে, বেসরকারির জন্য জিপিএ শিথিলযোগ্য শুধু তাই নয় আপনি পছন্দ অনুযায়ী যেকোন টেকনোলজিতে পড়তে পারবেন। আপনি এসএসসিতে যে বিভাগেই হোন না কেন ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং এ পড়ালেখা করার সুযোগ পাবেন। একইসাথে ভবিষ্যতে ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং এরপর উচ্চতর ডিগ্রির সুযোগও রয়েছে।

আপনাদের ক্যাম্পাসের তথ্য ও খবর প্রকাশ করতে এই ঠিকনায় মেইল করুন-newsdiploma@gmail.com

Diploma News

কারিগরি ও ডিপ্লোমা শিক্ষার্থীদের সেরা পোর্টাল DIPLOMA NEWS

Related Articles

Leave a Reply

Back to top button