পলিটেকনিক পরিচিতি

পলিটেকনিক পরিচিতি: রংপুর পলিটেকনিক ইনস্টিটিউট

বাংলাদেশের অন্যতম প্রাচীন ও বৃহত্তম কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান রংপুর পলিটেকনিক ইনস্টিটিউট। যা রংপুর শহরের জুম্মাপাড়ায় অবস্থিত এ ইনস্টিটিউট। এছাড়া বিপরীতে বিভাগীয় কারিগরি শিক্ষাবোর্ড অবস্থিত রয়েছে।

১৮৮২ সালে প্রযুক্তি শিক্ষায় দক্ষ জনসম্পদ তৈরীর লক্ষে ‍“বেইলী ব্রীজ গোবিন্দ লাল টেকনিক্যাল স্কুল” নামে এ প্রতিষ্ঠানের যাত্রা শুরু হয়। ১৯৬২ সালে আইয়ুব খান সরকার কর্তৃকগৃহীত ৭ স্টেপ কর্মসূচিতে সিভিল ও পাওয়ার টেকনোলজি নিয়ে প্রতিষ্ঠিত হয় ‍“রংপুর টেকনিক্যাল ইন্সটিটিউট”।

১৯৬৮ সালে মেকানিক্যাল ও ইলেকট্রিক্যাল টেকনোলজি অন্তর্ভুক্ত করে নতুন নামকরণ করা হয় ‍“রংপুর পলিটেকনিক ইন্সটিটিউট” । এরপরে ১৯৯২ সালে ইলেকট্রনিক্স, ২০০২ সালে কম্পিউটার এবং ২০০৬ সালে ইলেক্ট্রোমেডিক্যাল টেকনোলজি অন্তর্ভুক্ত করা হয় এ কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানে।

আরও পড়ুন: ঝিনাইদহ পলিটেকনিক ইনস্টিটিউট

আরও পড়ুন: শরীয়তপুর পলিটেকনিক ইনস্টিটিউট

আরও পড়ুন: বেসরকারি পলিটেকনিক এ পড়ার সুবিধা-অসুবিধা

ক্যাম্পাস: মূল ক্যাম্পাসে রয়েছে তিন তলা বিশিষ্ট দুটি আকাদেমি ভবন, অফিস, লাইব্রেরী, আধুনিক যন্ত্রপাতি সমৃদ্ধ ওয়ার্কশপ ভবন, জিমনেশিয়াম ও ল্যবরেটরী এবং একটি ৫০০ জন ধারণক্ষমতা সম্পন্ন অডিটোরিয়াম।  এছাড়া মসজিদ ও শহীদ মিনার রয়েছে।

শিক্ষা কার্যক্রম: রংপুর পলিটেকনিক ইনস্টিটিউট এর প্রতিষ্ঠার প্রথম বর্ষে মাত্র ১২০ জন ছাত্র-ছাত্রী এবং চারটি প্রযুক্তি (সিভিল, ইলেট্রিক্যাল, মেকানিক্যাল ও পাওয়ার) নিয়ে ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং কোর্স চালু হয়েছিল।

বর্তমানে অত্র প্রতিষ্ঠানে চার বছর মেয়াদি কোর্সে ৭ টি বিভাগ চলছে। এখানে প্রতিটি বিভাগে দু’টি করে শিফট চলমান এবং প্রতিটি শিফটে ৬০ জন করে মোট ১২০ জন শিক্ষার্থী ভর্তির সুযোগ রয়েছে।

DIPLOMA NEWS এর Campus Ambassador হতে ক্লিক করুন

টেকনোলজিসমূহ:

১. কম্পিউটার

২. তড়িৎ বিদ্যা

৩. তড়িৎ প্রকৌশল

৪. যন্ত্রকৌশল

৫.পুরকৌশল

৬. শক্তি প্রকৌশল

৭. ইলেকট্রোমেডিক্যাল প্রকৌশল

রূপকল্প ২০১৮: রংপুর পলিটেকনিককে বাংলাদেশের সফলতম পলিটেকনিকের মর্যাদায় প্রতিষ্ঠিত করতে তৈরি করা হয়েছে ‘রূপকল্প-২০১৮’ । সাবেক অধ্যক্ষ প্রকৌশলী খোন্দকার গোলাম মোস্তফার নেতৃত্বে শুরু হয়েছিল ‘রূপকল্প-২০১৮’।

খেলার মাঠ: কারিগরি এ শিক্ষাপ্রতিষ্ঠানে দুইটি বৃহৎ খেলার মাঠ রয়েছে। যার একটি প্রতিষ্ঠানের ভিতরে, অপরটি বাইরে তিস্তা ছাত্রাবাসের সামনে।

আবাসিক হল: রংপুর পলিটেকনিক ইনস্টিটিউটের ছাত্রদের জন্য রয়েছে দুইটি এবং ছাত্রীদের জন্য একটি আবাসিক হল রয়েছে। তিস্তা ও শাহজাহান কবির ছাত্রাবাস এবং তাপসী রাবেয়া ছাত্রীনিবাস। শাহজাহান কবির ছাত্রাবাসে মেধাক্রম অনুযায়ী ছাত্রদের চান্স দেওয়া হয়।

শিক্ষকদের আবাসন: শিক্ষকদের জন্য দুইটি আবাসিক ভবন রয়েছে। যা একটি কলেজের ভিতরে, অপরটি তিস্তা ছাত্রাবাসের পাশে।

আপনাদের ক্যাম্পাসের তথ্য ও খবর প্রকাশ করতে এই ঠিকনায় মেইল করুন-newsdiploma@gmail.com

Related Articles

Leave a Reply

Back to top button