পলিটেকনিক পরিচিতি

পলিটেকনিক পরিচিতি: ঝিনাইদহ পলিটেকনিক ইনস্টিটিউট

ঝিনাইদহ জেলার একটি সরকারি কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান ঝিনাইদহ পলিটেকনিক ইনস্টিটিউট। যা ঝিনাইদহ টু মাগুরা/ঢাকা মহাসড়কের পাশে অবস্থিত এ ইনস্টিটিউট। ৪ বছর মেয়াদী ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং এর বিভিন্ন টেকনোলজিতে শিক্ষার্থীরা পড়াশোনা করে।

২০০৪ সালে ঝিনাইদহ জেলায় স্থাপিত হয়েছে ঝিনাইদহ পলিটেকনিক ইনস্টিটিউট। জেলার মেইন শহর হতে প্রায় তিন কিলোমিটার দূরে অবস্থিত এ শিক্ষা প্রতিষ্ঠান। ঝিনাইদহ শহর থেকে যাওয়ার সময় প্রথমে বাস টার্মিনাল এরপরে র‌্যাব-৬ পার হয়ে কিছুটা যাওয়ার পর বামপাশেই দেখা মিলবে ঝিনাইদহ পলিটেকনিক ইনস্টিটিউট।

ক্যাম্পাসের বিবরণ:

ঝিনাইদহ পলিটেকনিক ইনস্টিটিউট এর সংক্ষিপ্ত নাম হচ্ছে (JHPI)। এই ক্যাম্পাসটি অনেকটা চতুর্ভুজ এর মতো বলা যেতে পারে। ক্যাম্পাসে মোট চারটি ভবন রয়েছে। যার মধ্যে দুইটি পাঁচতলা বিশিষ্ট ভবন এবং দুইটি দুই তলা বিশিষ্ট ভবন।

এদের মধ্যে তিনটি প্রাতিষ্ঠানিক কাজে এবং একটি প্রশাসনিক কাজে ব্যবহৃত হয়। প্রশাসনিক ভবনের নিচ তলায় অ্যাকাউন্ট সেকশন এবং দ্বিতীয় তলায় রেজিস্টার ও অধ্যক্ষের কক্ষ এবং ৫ম তলায় অডিটরিয়াম কক্ষ রয়েছে। প্রতিষ্ঠানে একটি সমৃদ্ধ গ্রন্থাগার রয়েছে, যেখানে প্রায় ৩০০০ বিজ্ঞান এবং টেকনোলজি বিষয়ক বিভিন্ন বই রয়েছে।

নিজস্ব জেনারেটরসহ আধুনিক যন্ত্রপাতি সমৃদ্ধ পরীক্ষাগার, ফ্রি ওয়াই-ফাই, বিশুদ্ধ পানি, স্বাস্থ্য ব্যবস্থা, মসজিদ, গ্যারেজ, নিজস্ব ম্যাগাজিন, মাল্টি-মিডিয়া নেটওয়ার্ক ক্লাস রুম ও ল্যাব রয়েছে। এছাড়া বৃত্তি, রোভার স্কাউট, রোভার গার্লস, সামাজিক সংগঠন সহ আধুনিক সকল সুযোগ-সুবিধার ব্যবস্থা রয়েছে।

প্রায় ৮০০ জন ধারণক্ষমতা সম্পন্ন একটি আধুনিক অডিটোরিয়াম রয়েছে। এছাড়া শিক্ষকদের জন্য ৮০ জন ধারণক্ষমতা বিশিষ্ট একটি সেমিনার কক্ষ রয়েছে। দৃষ্টি নন্দিত প্রধান গেটের উত্তর পার্শ্বে খেলাধুলার জন্য একটি মাঠ রয়েছে।

ঝিনাইদহ পলিটেকনিক ইনস্টিটিউটের ছাত্রছাত্রীদের জন্য একটি নির্দিষ্ট পোশাক রয়েছে। এ ইন্সটিটিউটে প্রথম ও দ্বিতীয় উভয় শিফটের পাঠদান চলে। প্রথম শিফটের ক্লাস সকাল ৮ থেকে এবং দ্বিতীয় শিফটের ক্লাস দুপুর ১.৩০ থেকে শুরু হয়।

টেকনোলজি সমূহ:

(ক) কম্পিউটার

(খ) সিভিল

(গ) ইলেকট্রনিক্স

(ঘ) এনভায়রনমেন্টাল

(ঙ) ইলেকট্রিক্যাল

ছাত্রাবাস: ঝিনাইদহ পলিটেকনিক ইনস্টিটিউটের ছাত্রছাত্রীদের জন্য কোন ছাত্রাবাস নাই। তাই সকল ছাত্রছাত্রীদের মেসে অথবা বাসা ভাড়া করে থাকতে হয়।

আপনাদের ক্যাম্পাসের তথ্য ও খবর প্রকাশ করতে এই ঠিকনায় মেইল করুন-newsdiploma@gmail.com

Diploma News

কারিগরি ও ডিপ্লোমা শিক্ষার্থীদের সেরা পোর্টাল DIPLOMA NEWS

Related Articles

Leave a Reply

Back to top button