পলিটেকনিক পরিচিতি

পলিটেকনিক পরিচিতি: পাবনা পলিটেকনিক ইনস্টিটিউট

পাবনা পলিটেকনিক ইনস্টিটিউট বাংলাদেশের একটি প্রাচীন ও বৃহত্তম পলিটেকনিক ইনস্টিটিউট এ কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান ১৯৬২ সালে প্রতিষ্ঠিত হয়। পাবনা শহর এলাকার গাংকোলায় অবস্থিত পাবনা পলিটেকনিক ইনস্টিটিউট

প্রথম বর্ষে মাত্র ৪২০ জন শিক্ষার্থী এবং চারটি টেকনোলজি (সিভিল, ইলেট্রিক্যাল, মেকানিক্যাল ও পাওয়ার) নিয়ে ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং কোর্স চালু হয়। বর্তমানে অবস্থিত পাবনা পলিটেকনিক ইন্সটিটিউটে চার বছর মেয়াদী এই কোর্সে ৯টি বিভাগ চলমান রয়েছে।

পাবনা পলিটেকনিক ইনস্টিটিউট এর উত্তরে ইনস্টিটিউট অব টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি, দক্ষিণে কারিগরি শিক্ষক প্রশিক্ষণ মহাবিদ্যালয় (TTTC) এবং পশ্চিমে পাবনা -চাটমোহর হাইওয়ে, পূর্ব দিকে পাবনা এডওয়ার্ড কলেজের ক্যাম্পাস অবস্থিত।

১৯২৪ সালে তাড়াশের জমিদার শ্রী বনমালী রায় কর্তৃক বর্তমানে BL Eliot Technical School নামে একটি কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান প্রতিষ্ঠিত হয়। ১৯৬০ সালে পাকিস্তান সরকারের ৫ম বার্ষিকী পরিকল্পনার অংশ হিসাবে পূর্ব পাকিস্তানের বহু জেলাতে পলিটেকনিক ইনস্টিটিউট স্থাপিত হয়। এতে পাবনা জেলাতে ১৯৬২ সালে উক্ত টেকনিক্যাল স্কুলটি “পাবনা পলিটেকনিক ইনস্টিটিউট” নামে প্রতিষ্ঠিত হয়।

১৯৭০ সালের ১০ই জানুয়ারি তৎকালীন পরিচালক (কারিগরি শিক্ষা) ড. ওয়াকার আহম্মদ বিশ্ব বিদ্যালয় কলেজের উত্তর-পশ্চিম পার্শে ইছামতি নদীর উপকন্ঠে এক নিরিবিলি মনোরম পরিবেশে ৩০ একর জমির উপর বর্তমানে ক্যাম্পাসের ভীতি প্রস্তর স্থাপন করেন। নির্মাণ কাজ সমাপ্তির পর তিনটি টেকনোলজি নিয়ে ১৯৭৮ সালে একাডেমিক কার্যক্রম শুরু হয়।

মূল ক্যাম্পাসে চারতলা বিশিষ্ট একটি ভবন, তিনটি বড় ওয়ার্কশপ ভবন, অফিস, লাইব্রেরী, ওয়ার্কশপ এবং ল্যবরেটরী এবং একটি ৪০০ ধারণ ক্ষমতা সম্পন্ন অডিটোরিয়াম। এছাড়া মূল ভবনের উত্তর পাশে রয়েছে মসজিদ ও শহীদ মিনার।

টেকনোলজি সমূহ:

১. সিভিল

২. কম্পিউটার

৩. মেকানিক্যাল

৪. কন্সট্রাকশন

৫. আরএসসি

৬. পাওয়ার

৭.  ইলেকট্রনিক্স

৮. এনভায়রনমেন্টাল

৯. রেফ্রিঃএন্ডএয়ারকন্ডিশন

ক্লাসের সময়সূচী

 ১ম শিফট সকাল ৮টা থেকে দুপুর ১.১৫ টা পর্যন্ত।

 ২য় শিফট দুপুর ১টা থেকে বিকাল ৬.০০ টা পর্যন্ত।

অন্যান্য সুবিধাসমূহ:

রোভার স্কাউটসহ ছাত্রীদের সাংস্কৃতিক সংগঠন রয়েছে।

ক্যাম্পাস সিসিটিভি ক্যামেরা দ্বারা নিয়ন্ত্রিত।

আধুনিক লাইব্রেরী।

জমির পরিমান ২১.৫৬ একর।

ভবন সংখ্যা  ১২ টি

একাডেমি ভবন ০২টি

ল্যাব  ২৯টি

শ্রেণী কক্ষ ৪০টি

অধ্যক্ষ ভবন  ১টি (২য় তলা)

গ্রেড–২ কোয়াটার ২টি (২য় তলা)

গ্রেড-৪ কোয়াটার ১টি (৪ তলা)

খেলার মাঠ ১টি

বাইক ও সাইকেল পার্কিং গ্যারেজ

লেক (পুকুড়)

মসজিদ ১টি

ছাত্রাবাস: ছাত্রদের জন্য একটি এবং ছাত্রীদের জন্য একটি আবাসিক হল রয়েছে। তবে আপাতত ছাত্র আবাসিক হল বন্ধ।

আপনাদের ক্যাম্পাসের তথ্য ও খবর প্রকাশ করতে এই ঠিকনায় মেইল করুন-newsdiploma@gmail.com

স্বীকারোক্তি: সকল তথ্যই দক্ষ ও অভিজ্ঞ লোক দ্বারা ইন্টারনেট থেকে সংগ্রহ করা। তবে কোন মানুষই ভুলের ঊর্দ্ধে নয় তাই আমাদেরও কিছু অনিচ্ছাকৃত ভুল থাকতে পারে। আপনার নিকট দৃশ্যমান ভুলটি আমাদেরকে মেইল / পেজ -এর মাধ্যমে অবহিত করার অনুরোধ জানাচ্ছি।

Diploma News

কারিগরি ও ডিপ্লোমা শিক্ষার্থীদের সেরা পোর্টাল DIPLOMA NEWS

Related Articles

Leave a Reply

Back to top button