পলিটেকনিক পরিচিতি

পলিটেকনিক পরিচিতি: মাগুরা পলিটেকনিক ইনস্টিটিউট

বাংলাদেশের দক্ষিণাঞ্চলীয় জেলার একটি আধুনিক এবং বৃহত্তম কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান মাগুরা পলিটেকনিক ইনস্টিটিউট। মাগুরা শহরের নিকটবর্তি “ইটখোলা বাজার” নামক স্হানে প্রায় ৪ একর জমির উপর প্রতিষ্ঠিত ক্যাম্পাসটি।

মাগুরা কেন্দ্রীয় বাস টার্মিনাল থেকে ২.৫০ কিলোমিটার এবং ভায়না বাসস্ট্যান্ড থেকে ১.৫০ কিলোমিটার দূরে ঢাকা-ঝিনাইদহ-কুষ্টিয়া মহাসড়কের দক্ষিণ পার্শ্বে ইটখোলা বাজার নামক স্থানে অবস্থিত মাগুরা পলিটেকনিক ইন্সটিটিউট।

২০০৮ সালে মাগুরা পলিটেকনিক ইনস্টিটিউট প্রতিষ্ঠিত হয়। প্রথম বছর মাত্র ৬০ জন শিক্ষার্থী নিয়ে রেফ্রিজারেশন অ্যান্ড এয়ার কন্ডিশনিং ইলেকট্রনিক্সের চার বছর মেয়ার্দী ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং কোর্স চালু হয়। এরপরে ২০১০ সালে ইলেকট্রিক্যাল, ইলেকট্রনিক্সের ও কম্পিউটার ও ২০১৪ সালে ফুড টেকনোলজি এবং ২০১৫ সালে মেকাট্রনিক্স টেকনোলজির কোর্স চালু করা হয়।

টেকনোলজি সমূহ: কম্পিউটার, ইলেকট্রিক্যাল, ইলেকট্রনিক্স, রেফ্রিজারেশন অ্যান্ড এয়ার কন্ডিশনিং, ফুড এবং মেকাট্রনিক্স টেকনোলজি।

ক্যাম্পাস: মনোরম পরিবেশে মূল ক্যাম্পাসটি পাঁচতলা বিশিষ্ট তিনটি এইচ (H) আকৃতির বড় ভবন রয়েছে। এদের দু’টি প্রাতিষ্ঠানিক ভবন এবং একটি প্রশাসনিক ভবন। ভিতরে শিক্ষকদের জন্য একটি আবাসনসহ ছোট বড় মোট পাঁচটি ভবন রয়েছে। ক্যাম্পাসটি শহরের নিকটবর্তি “ইটখোলা বাজার” নামক স্হানে প্রায় ৪ একর জমির উপর প্রতিষ্ঠিত।

সুযোগ-সুবিধা: মাগুরা পলিটেকনিক ইনস্টিটিউটে একটি সমৃদ্ধ গ্রন্থাগার রয়েছে। যেখানে প্রায় তিন হাজার বিজ্ঞান এবং টেকনোলজি বিষয়ক বিভিন্ন বই রয়েছে। নিজস্ব জেনারেটর সহ আধুনিক যন্ত্রপাতি সমৃদ্ধ পরীক্ষাগার, ফ্রি ওয়াই-ফাই, বিশুদ্ধ পানি, স্বাস্থ্য ব্যবস্থা, মসজিদ, গ্যারেজ, নিজস্ব ম্যাগাজিন, মাল্টি-মিডিয়া নেটওয়ার্ক ক্লাস রুম ও ল্যাব রয়েছে।

প্রায় ৮০০ জন ধারণ ক্ষমতা সম্পন্ন একটি আধুনিক অডিটোরিয়াম রয়েছে। শিক্ষকদের জন্য ৮০ জন ধারণ ক্ষমতা বিশিষ্ট একটি সেমিনার কক্ষ রয়েছে। দৃষ্টি নন্দিত প্রধান গেটের উত্তর পার্শ্বে খেলাধুলার জন্য একটি প্রশস্ত মাঠ রয়েছে। দ্বিতীয় গেটের পর প্রতিষ্ঠানটির সম্মুখভাগে একটি শহীদ মিনার রয়েছে।

এছাড়া রোভার স্কাউট, রোভার গার্লস, সামাজিক সংগঠন সহ আধুনিক সকল সুযোগ-সুবিধার ব্যবস্থা রয়েছে।

কৃতিত্ব: জাতীয় পর্যায়ের বিভিন্ন ধরনের অনুষ্ঠানে অংশগ্রহণ করে বিভিন্ন ক্ষেত্রে প্রশংসিত ও পুরস্কৃত হয়েছে মাগুরা পলিটেকনিক ইন্সটিটিউট।

আপনাদের ক্যাম্পাসের তথ্য ও খবর প্রকাশ করতে এই ঠিকনায় মেইল করুন-newsdiploma@gmail.com

Diploma News

কারিগরি ও ডিপ্লোমা শিক্ষার্থীদের সেরা পোর্টাল DIPLOMA NEWS

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button