টিপস

যেভাবে বিদ্যুৎ বিল কমানো সম্ভব

বর্তমান সময়ে বাসাবাড়িতে দিন দিন বৈদ্যুতিক গ্যাজেট ও যন্ত্রপাতির ব্যবহার বেড়েই চলছে। শীতে ফ্যান বা এসি চালানোর তেমন কোনো প্রয়োজন হয় না, তবেস গরমে এসব বেশি ব্যহারের কারণে হু হু করে বিদ্যুৎ বিল বাড়তে থাকে। এতে মাস শেষে গুনতে হবে হাজার হাজার টাকা। তবে কিছু কৌশল মেনে চললে এমন পরস্থিতিতে বিদ্যুৎ সাশ্রয় করা যাবে।

জেনে নিন যেভাবে বিদ্যুৎ বিল কমানো সম্ভব-

সুইচ অফ করুন: আপনি যখন ঘর থেকে বেরিয়ে আসবেন, সাথে সাথে ঘরের পাখা, লাইটসহ সব কিছুর সুইচ বন্ধ করে আসবেন। অনেকেরই এমন অভ্যাস আছে, আবারও কেহ কেহ কারণ ছাড়াই ঘরে ফ্যান, লাইট চলতে থাকে। এতে বিদ্যুৎ খরচ বেশি আসে।

টিভি পুরোপুরি বন্ধ করুন: ঘরে থেকে বের হওয়ার সময় টিভিটি পুরোপুরি বন্ধ করার চেষ্টা করবেন। যদি মনে হয়, দীর্ঘ সময় টিভি চালাবেন না, তাহলে শুধু রিমোট দিয়ে নয়, সরাসরি সুইচ দিয়েই বন্ধ করে দেবেন। রিমোট দিয়ে টিভি বন্ধ করার পরে আপনার মনে হতেই পারে, একেবারে বন্ধ হয়ে গিয়েছে। কিন্তু তা নয়, রিমোট দিয়ে টিভি বন্ধ করলেও তাতে বিদ্যুৎ ব্যয় হতেই থাকে। এতেও বিল আসবে।

৫ স্টার রেটিংসহ অ্যাপ্লায়েন্স কিনুন: অ্যাপ্লায়েন্সের রেটিং যত বেশি হবে, তত বেশি এটি বিদ্যুৎ সাশ্রয় করবে। তাই যখনই কোনো নতুন ইলেকট্রনিক্স কিনবেন, সে সময়ে চেষ্টা করবেন ৫ বা কমপক্ষে ৩ রেটিং সহ কিনতে। যার ফলে বিদ্যুৎ বিল অনেকটাই কম আসবে।

এলইডি বাল্ব ব্যবহার করুন: বর্তমান সময়েও অনেক বাড়িতেই এখনো পুরনো ধরনের বাল্ব ব্যবহার করা হয়। তবে আপনার ইলেকট্রিক বিলও বেশি আসে। তাই পুরনো ধরনের বাল্ব অনেক বেশি বিদ্যুৎ খরচ করে। সেজন্য তা পাল্টে এলইডি বাল্ব ব্যবহার করবেন। এতে বিদ্যুৎ সাশ্রয় করে।

Diploma News

কারিগরি ও ডিপ্লোমা শিক্ষার্থীদের সেরা পোর্টাল DIPLOMA NEWS

Related Articles

Leave a Reply

Back to top button