টিপস

বৈদ্যুতিক গাড়ি আনলো শাওমি

প্রথম বৈদ্যুতিক গাড়ি ‘শাওমি এসইউ৭’ বাজারে আনলো স্মার্ট গ্যাজেট নির্মাতা সংস্থা শাওমি। গাড়িটির নাম শাওমি এসইউ৭। যা ঘণ্টায় সর্বোচ্চ ২৬৫ কিলোমিটার বেগে চলবে। তবে আপাতত গাড়িটি কেবল চীনের বাজারেই আনা হয়েছে।

সম্প্রতি, শাওমি গাড়ির দুটি ভার্সনের লুক প্রকাশ করেছে— একটি লিডার সহযোগে এবং অপরটি লিডার ছাড়া। দুটি পাওয়ারট্রেইন অপশন থাকছে গাড়িটির, আরডব্লিউডি এবং এডব্লিউডি। মোট তিনটি ভ্যারিয়েন্টে বিক্রয় করা হবে ই-সেডানটি। সেগুলো হলো এসইউ৭, এসইউ৭প্রো এবং এসইউ৭ ম্যাক্স।

‘শাওমি এসইউ৭’ ইলেকট্রিক সেডানের আরডব্লিউডি ভার্সনের রিয়ার অ্যাক্সেলে একটি ইলেকট্রিক মোটর মাউন্ট করা রয়েছে। এই আরডব্লিউডি ভার্সনটি যেখানে ২৯৫ বিএইচপি প্রোডিউস করতে পারে। সেখানে অল-হুইল ড্রাইভটি (এডব্লিউডি) ৬৬৩ বিএইচপি প্রোডিউস করতে সক্ষম। এডব্লিউডি’টিতে রয়েছে একটি ২৯৫ বিএইচপি ইলেকট্রিক মোটর, যা ফ্রন্ট অ্যাক্সেলে মাউন্ট করা হয়েছে। আবার রিয়ার অ্যাক্সেলে রয়েছে ৩৬৮ বিএইচপি ইলেকট্রিক মোটর।

একটি লোয়ার ট্রিমও রয়েছে শাওমির এসইউ৭ ইলেকট্রিক এসইউভিটির, যার ব্যাটারি প্যাকগুলোর সোর্স হলো বিওয়াইডি। এটি একটি এলএফপি ইউনিট হতে চলেছে। সেই জায়গায় হাইয়ার ট্রিমগুলোতে থাকছে সিএটিএল’র এনএমসি ব্যাটারি প্যাক, যা বেশ বড়। আর সেই ব্যাটারির ওজনের জন্য শাওমির ইলেকট্রিক গাড়িগুলো অনেকটাই ভারি হচ্ছে। শাওমি এসইউ৭ -এর কার্ভ ওয়েট ১ হাজার ৯৮০ কেজি, টপ-এন্ড ট্রিমের ওজন ২ হাজার ২০৫ কেজি। লোয়ার ভ্যারিয়েন্টটির সর্বাধিক স্পিড ২১০ কেএমপিএইচ এবং হাইয়ার ভ্যারিয়েন্টটির টপ স্পিড ২৬৫ কেএমপিএইচ।

শাওমির প্রথম ইলেকট্রিক গাড়ির প্রোডাকশন চলতি বছরের ডিসেম্বরে শুরু হবে। ২০২৪ সালের ফেব্রুয়ারি মাস থেকে শুরু হয়ে যাবে ডেলিভারি। এরমধ্যেই বেইজিংয়ের কারখানায় শুরু হয়েছে গাড়িটির ট্রায়াল প্রোডাকশন। জানা গেছে, শাওমির ইলেকট্রিক গাড়িটি এসইউ৭ ইলেকট্রিক এসইউভিটি হাইপার ওএস দ্বারা চালিত হবে।

Diploma News

কারিগরি ও ডিপ্লোমা শিক্ষার্থীদের সেরা পোর্টাল DIPLOMA NEWS

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button