টিপস

কয়টি বিষয়ে রেফার্ড আসলে ড্রপ আউট?

ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং, ডিপ্লোমা-ইন-ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি এবং সার্টিফিকেট ইন মেরিন শিক্ষাক্রমের পর্ব সমাপনী পরীক্ষায় অনেকের একাধিক বিষয়ে অকৃতকার্য আসে। এতে অনেকের মনে প্রশ্ন জাগে কয়টি বিষয়ে অকৃতকার্য আসলে ড্রপ আউট বা ইয়ার লস হয়। আজকের ফিচারের ২০২২ প্রবিধান অনুসারে ড্রপ আউট এর বিষয়ে বিস্তারিত আলোচনা করা হবে।

🔰 একজন শিক্ষার্থী যদি একই পর্র্বে ৪ বা এর অধিক বিষয়ে অকৃতকার্য হলে তা ড্রপ আউট হবে, সহজ ভাষায় যাকে ইয়ার লস বলা হয়।

🔰 জেনে নিন ২০২২ প্রবিধান অনুসারে ড্রপ আউট এর নিয়ম-

✅ ২০২২ প্রবিধানের ৫.২.২ অনুচ্ছেদ অনুযায়ী কোনো শিক্ষার্থী কোনো পর্বে চার বা ততোধিক বিষয়ে তাত্ত্বিক/ব্যবহারিক সমাপনী অংশে অকৃতকার্য হলে সংশ্লিষ্ট পর্বে অনুত্তীর্ণ ঘোষণা না করা হবে এবং সাময়িকভাবে পরবর্তী পর্বে অধ্যয়নের সুযোগ থেকে বঞ্চিত হবে। তবে শিক্ষার্থী চাইলে তার অকৃতকার্য বিষয় সমূহের উপর পরীক্ষা অনিয়মিত পরীক্ষার্থী হিসেবে দিতে পারবে।

উদাহরণ, মনে করুন ২০২২-২৩ সেশনের কোনো একজন শিক্ষার্থী ১ম পর্ব সমাপনী পরীক্ষায় ৪ বিষয়ে অকৃতকার্য হয়েছে, অর্থাৎ সে ড্রপ আউট। এখন সে চাইলে ২য় পর্ব সমাপনী পরীক্ষা চলাকালীন একজন অনিয়মিত শিক্ষার্থী হিসেবে শুধু মাত্র ১ম পর্বে অকৃতকার্য ৪ বিষয়ে পরীক্ষায় অংশগ্রহন করতে পারবে।

এখন প্রশ্ন আসতে পারে তাহলে ইয়ার লস কিভাবে হলো? সেই প্রশ্নের উত্তর উদাহরণের মাঝেই আছে! আরো সহজভাবে বলি ২য় পর্ব সমাপনী চলাকালীন সে শুধুমাত্র ১ম পর্বের অকৃতকার্য বিষয়েই পরীক্ষা দিতে পারবে, কোনোভাবেই ২য় পর্বের কোনো বিষয়ের পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না। সে শুধুমাত্র তার রেফার্ড বিষয়গুলা অনিয়মিত শিক্ষার্থী হিসেবে পরীক্ষা দিতে পারবে এবং পরে যদি অকৃতকার্য বিষয়সমূহে পাশ করতে পারে তাহলে পাশকৃত বিষয়ের মার্ক সমন্বয় করে ১ম পর্বের ফলাফল দেওয়া হবে।

✅ এভাবে ২০২২-২৩ সেশনের ১ম পর্বেই ড্রপ আউট কৃত শিক্ষার্থী চাইলে ওই মাধ্যমে ১ম পর্ব পাশ করতে পারবে এবং সে ড্রপ আউটের কারণে ১ বছর লস না দিয়েই ২০২৩-২৪ সেশনের শিক্ষার্থীদের সাথে ২য় পর্বে সরাসরি একজন নিয়মিত শিক্ষার্থী হিসেবে নিয়মিত ক্লাস এবং পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।

আপনাদের ক্যাম্পাসের তথ্য ও খবর প্রকাশ করতে মেইল করুন- newsdiploma@gmail.com

Diploma News

কারিগরি ও ডিপ্লোমা শিক্ষার্থীদের সেরা পোর্টাল DIPLOMA NEWS

Related Articles

Leave a Reply

Back to top button