সংবাদ

‘আইআইটি বোম্বে টেকফেস্ট’রোবটিক্স কম্পিটিশনে দ্বিতীয় ডুয়েট

ইন্ডিয়া ইনস্টিটিউট অব টেকনোলজি (আইআইটি), বোম্বে টেকফেস্ট রোবটিক্স কম্পিটিশনে দ্বিতীয় স্থান অর্জন করেছে ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ডুয়েট)।

ভারতের মুম্বাইয়ে অবস্থিত ইন্ডিয়া ইনস্টিটিউট অব টেকনোলজি (আইআইটি), বোম্বে। প্রতিবছর এশিয়ার সব থেকে বড় প্রযুক্তি প্রতিযোগিতা ‘টেকফেস্ট’ আয়োজন করে আসছে।
এ প্রযুক্তি প্রতিযোগিতাকে কেন্দ্র করে ভারতকে ৫ টি অঞ্চলে ভাগ করে প্রতিযোগিতার কোয়ালিফায়িং রাউন্ড অনুষ্ঠিত হয়।

ভারতের পাঁচ টি অঞ্চলের মধ্যে রয়েছে মুম্বাই, জয়পুর, ভোপাল, ব্যাঙ্গালোর, নাগরপুর। প্রত্যেকটি অঞ্চল থেকে পাঁচটি করে দল চূড়ান্ত প্রতিযোগিতা জন্য নির্বাচন করা হয়। যেখানে ভারতের বেশিরভাগ ইঞ্জিনিয়ারিং ইউনিভার্সিটি ও কলেজগুলো অংশগ্রহণ করে।

এ ছাড়াও বাংলাদেশ, নেপাল, মাদাগাস্কা, আমেরিকা, রাশিয়া, সাউথ কোরিয়া, সুইজারল্যান্ড, ব্রাজিলে জোনাল রাউন্ড অনুষ্ঠিত হয়। যেখানে প্রতি দেশ থেকে পাঁচ টি করে দল চূড়ান্ত প্রতিযোগিতার জন্য নির্বাচিত হয়।

চূড়ান্ত প্রতিযোগিতার জন্য বাংলাদেশ, নেপাল, মাদাগাস্কা, আমেরিকা, রাশিয়া, সাউথ কোরিয়া, সুইজারল্যান্ড, ব্রাজিল থেকে যেসব দল নির্বাচিত হয়েছিল তাদেরকে নিয়ে গত ২৭ থেকে ২৯ ডিসেম্বর তিন দিনব্যাপী ভারতের আইআইটি, বোম্বাই এ ফাইনাল রাউন্ড অনুষ্ঠিত হয়।

এতে ডুয়েট রোবোটিক্স ক্লাব ‘মেশমারাইজ সেগমেন্ট’ প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। মেসমারাইজ সেগমেন্টে ডুয়েট রোবোটিক্স ক্লাবের একটি দল ‘ডুয়েট কোজেন্ট’ দ্বিতীয় স্থান অর্জন করেছে।

ডুয়েট রোবটিক্স ক্লাবের এ সাফল্য সম্পর্কে ক্লাবের সভাপতি মো. রনি জানান, ডুয়েট রোবটিক্স ক্লাব প্রতিষ্ঠার পর থেকেই তাদের এই সাফল্যের ধারাবাহিকতা বহমান, দেশের গণ্ডি পেরিয়ে ডুয়েট রোবটিক্স ক্লাব দেশের হয়ে প্রতিনিধিত্ব করছে আর্ন্তজাতিক পর্যায়ে। তাদের এই সাফল্যকে ধরে রেখে দেশীয় প্রযুক্তি খাতকে আরও একধাপ এগিয়ে নেওয়াই এই স্বপ্নবাজ তরুণদের লক্ষ্য।

আরমান চৌধুরী
শিক্ষার্থী, বিএসসি ইন ইইই, ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ডুয়েট)।

Diploma News

কারিগরি ও ডিপ্লোমা শিক্ষার্থীদের সেরা পোর্টাল DIPLOMA NEWS

Related Articles

Leave a Reply

Back to top button