টিপসনোটিশ

পলিটেকনিক ভর্তি: দেখে নিন কোন টেকনোলজিতে কয়টি আসন ফাঁকা

২০২২-২৩ শিক্ষাবর্ষে পলিটেকনিক ইনস্টিটিউটে অনলাইনে ভর্তির আবেদন গত ১৩ ডিসেম্বর থেকে শুরু হয়েছে। ইতিধ্যেই প্রথম ধাপের ভর্তির ফলাফলও প্রকাশ করেছে বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড। বর্তমানে দ্বিতীয় পর্যায়ে আবেদন চলছে। তবে এর আগেই জেনে নিন কোন পলিটেকনিকে কোন টেকনোলজিতে কয়টি সিট খালি আছে।

ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং, ডিপ্লোমা ইন টেক্সটাইল, কৃষি, ফিসারিজ, ফরেস্ট্রি, লাইভস্টক শিক্ষাক্রমে দ্বিতীয় পর্যায়ের আবেদন ৬ জানুয়ারি হতে দ্বিতীয় পর্যায়ের আবেদন শুরু হয়েছে। ৭ জানুয়ারি রাত ১১:৫৯ ঘটিকা পর্যন্ত আবেদন চলবে।

প্রথমধাপে যারা চান্স পেয়েও ভর্তি নিশ্চয়ন করেনি তাদের ভর্তি আবেদন বাতিল বলে গণ্য হয়েছে। এরপরে সে চাইলে দ্বিতীয় পর্যায়ে আবার নতুন করে আবেদন করতে পারবে।

দেখে নিন সারাদেশের পলিটেকনিক ইনস্টিটিউটের খালি আসন সংখ্যা

আগামী ১১ জানুয়ারি দ্বিতীয় পর্যায়ে আবেদন ও অপেক্ষমান ফলাফলের প্রকাশ করা হবে। প্রথমবারের মতোই বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের ওয়েবসাইটের মাধ্যমে এ আবেদন করতে পারবেন।

এরপরে দ্বিতীয় পর্যায়ে ১২ জানুয়ারি হতে ১৪ জানুয়ারির মধ্যে নিশ্চয়ন ফি প্রদান করে ভর্তি নিশ্চয়ন করতে হবে।

এরপরে আগামী ১৫ থেকে ১৬ জানুয়ারি রাত ১১:৫৯ ঘটিকা পর্যন্ত তৃতীয় পর্যায়ের আবেদন চলবে। তৃতীয় ধাপের আবেদন ও অপেক্ষমান ফলাফল ২১ জানুয়ারি প্রকাশ করা হবে। এরপরে তৃতীয় ধাপে ২২ জানুয়ারি হতে ২৩ জানুয়ারির মধ্যে নিশ্চয়ন ফি প্রদান করে ভর্তি নিশ্চয়ন করতে হবে।

DIPLOMA NEWS এর Campus Ambassador হতে ক্লিক করুন

জানা যায়, দেশে ৪৭টি সরকারি পলিটেকনিক ইনস্টিটিউট, একটি গ্রাফিক্স আর্ট ইনস্টিটিউট ও একটি গ্লাস অ্যান্ড সিরামিকস ইনস্টিটিউট রয়েছে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এর আওতাধীন সারাদেশে ১৮টি সরকারী কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউট (এটিআই) সমূহে বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে চার বছর মেয়াদী ডিপ্লোমা ইন এগ্রিকালচার কোর্স চালু রয়েছে।

এছাড়া সারাদেশে ১৩টি সরকারী টেক্সটাইল ইনস্টিটিউটসমূহ বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে চার বছর মেয়াদী ডিপ্লোমা ইন টেক্সটাইল কোর্স চালু রয়েছে।

আপনাদের ক্যাম্পাসের তথ্য ও খবর প্রকাশ করতে এই ঠিকনায় মেইল করুন-newsdiploma@gmail.com

Diploma News

কারিগরি ও ডিপ্লোমা শিক্ষার্থীদের সেরা পোর্টাল DIPLOMA NEWS

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button