নোটিশ

পলিটেকনিকে সরাসরি ৩য় পর্বে ভর্তির বিজ্ঞপ্তি

বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং, ডিপ্লোমা ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং, ডিপ্লোমা ইন এগ্রিকালচার, ডিপ্লোমা ইন লাইভস্টক, ডিপ্লোমা ইন ফিসারিজ ও ডিপ্লোমা ইন ফরেস্ট্রি শিক্ষাক্রম অনুমোদিত সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানে এইচএসসি (বিজ্ঞান), এইচএসসি (ভোকেশনাল) ও আলিম (বিজ্ঞান) হতে উত্তীর্ণ শিক্ষার্থীদের সরাসরি ৩য় পর্বে শূন্য আসনে ভর্তির জন্য দরখাস্ত আহ্বান করা হচ্ছে।

বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের (বাকাশিবো) ওয়েবসাইটে এক জরুরি নোটিশে এ তথ্য জানানো হয়।

ভর্তির যোগ্যতা:

ক) বাংলাদেশের সাধারণ শিক্ষা বোর্ড হতে গণিত/উচ্চতর গণিতে পাশসহ এইচএসসি (বিজ্ঞান), এইচএসসি (ভোকেশনাল) ও আলিম (বিজ্ঞান) এ উত্তীর্ণ হতে হবে। খ) সরকারি প্রতিষ্ঠানের জন্য ২০১৮ হতে ২০২২ সালে এইচএসসি (বিজ্ঞান), এইচএসসি (ভোকেশনাল) ও আলিম (বিজ্ঞান) বিভাগ হতে উত্তীর্ণসহ ন্যূনতম জিপিএ ২.৫০ প্রাপ্ত শিক্ষার্থীরা ভর্তির আবেদনের যোগ্য বলে বিবেচিত হবে। গ) বেসরকারি প্রতিষ্ঠানের জন্য ২০১৩ হতে ২০২২ সালে এইচএসসি (বিজ্ঞান), এইচএসসি (ভোকেশনাল) ও আলিম (বিজ্ঞান) বিভাগ হতে উত্তীর্ণসহ ন্যূনতম জিপিএ ২.০০ প্রাপ্ত শিক্ষার্থীরা ভর্তির আবেদনের যোগ্য বলে বিবেচিত হবে।

দেখে নিন পলিটেকনিকে সরাসরি ৩য় পর্বে ভর্তির বিস্তারিত বিজ্ঞপ্তি

ভর্তি সংক্রান্ত সময়সূচি:

শিক্ষার্থী কর্তৃক প্রতিষ্ঠান বরাবর আবেদনের সময়: ১২ ফেব্রুয়ারি হতে ২২ ফেব্রুয়ারি।

প্রতিষ্ঠান থেকে আবেদনকারীর তথ্য অন-লাইনে বোর্ডে প্রেরণের সময়: ২০ ফেব্রুয়ারি হতে ২৩ ফেব্রুয়ারি।

প্রতিষ্ঠান ভিত্তিক নির্বাচিত শিক্ষার্থীদের মেধা তালিকার ভিত্তিতে চূড়ান্ত তালিকা প্রকাশ: ১ মার্চ

স্ব-শরীরে উপস্থিত হয়ে প্রতিষ্ঠানে ভর্তির সময়: ৫ মার্চ থেকে ৭ মার্চ

আবেদনকৃত শিক্ষার্থী ও ভর্তিকৃত শিক্ষার্থীদের আবেদন ফি এবং ভর্তিকৃত শিক্ষার্থীর মূল সনদপত্র ও মূল নম্বরপত্র বোর্ডের কারিকুলাম বিশেষজ্ঞ (ডিপ্লোমা) নতুন ভবন (৭ম তলা, ৭০১ নম্বর কক্ষে) প্রদর্শন ও প্রতিষ্ঠান প্রধান কর্তৃক স্বাক্ষরিত ফরওয়াডিংসহ মোট শিক্ষার্থীর তালিকা বোর্ডে জমাদানের সময় প্রতিষ্ঠানে ৩য় পর্বের ক্লাস আনা সময়: ৮ মার্চ হতে ১২ মার্চ।

আবেদনের সময় যেসব ডকুমেন্টের সত্যায়িত ফটোকপি আবেদন ফি জমা দিতে হবে:

১/ এসএসসি পাসের সনদপত্র।

২/ এসএসসি ও এইচএসসি পাসের নম্বরপত্র।

৩/ এসএসসি ও এইচএসসি-এর রেজিস্ট্রেশন কার্ড।

৪/ সর্বশেষ শিক্ষা প্রতিষ্ঠানের প্রশংসাপত্র।

৫/ পাসপোর্ট সাইজের রঙ্গিন ছবি-৩ কপি।

৬/ প্রতিষ্ঠান হতে নির্ধারিত ভর্তির আবেদন ফরম ৫০/- টাকা জমা দিয়ে উত্তোলন করতে হবে (প্রতিষ্ঠান প্রাপ্য হবে) এবং আবেদনপত্র জমা দেওয়ার সময় রশিদের মাধ্যমে ১০০/- টাকা জমা দিতে হবে।

উল্লেখ্য, ভর্তির সময় শিক্ষার্থীকে আবশ্যিকভাবে এসএসসি ও এইচএসসি এর মূল নম্বরপত্র শিক্ষা প্রতিষ্ঠানে জমা দিতে হবে এবং আগামী ৮ মার্চ থেকে ১২ মার্চ এরমধ্যে জমাকৃত মূল নম্বরপত্র বোর্ডে প্রদর্শন করতে হবে। মূল নম্বরপত্র বোর্ডে প্রদর্শনে ব্যর্থ হলে শিক্ষার্থীর ভর্তি বাতিল বলে গণ্য হবে।

আপনাদের ক্যাম্পাসের তথ্য ও খবর প্রকাশ করতে এই ঠিকনায় মেইল করুন-newsdiploma@gmail.com

Diploma News

কারিগরি ও ডিপ্লোমা শিক্ষার্থীদের সেরা পোর্টাল DIPLOMA NEWS

Related Articles

Leave a Reply

Back to top button