টিপস

যেসব ভুলের কারণে ফ্রিজ বিস্ফোরণ ঘটে

বর্তমান সময়ে প্রযুক্তির আগমনে রেফ্রিজারেটর, টিভি এবং ওয়াশিং মেশিন ইত্যাদি ব্যবহার বেড়েই চলছে। রেফ্রিজারেশন হলো পচনশীল খাবার যেমন- ফল, সবজি এবং বিভিন্ন ধরনের মসলা নষ্ট হওয়া থেকে রক্ষা করে। যাকে আমরা স্বাভাবিক ভাষায় ফ্রিজ বলে থাকি। ফ্রিজের ব্যবহার দিন দিন বাড়তেছে। ফ্রিজ কেনে বাড়িতে আনার পরেই আপনার দায়িত্ব শেষ নয়। ব্যবহারের ক্ষেত্রে কিছু বিষয়ে খেয়াল রাখতে হবে। না হলে আপনার ছোট একটি ভুলে ফ্রিজটি যেকোনো সময় আগুন লেগে যেতে পারে।

জেনে নিন আপনার ফ্রিজকে কীভাবে এ ধরনের দুর্ঘটনা থেকে রক্ষা করবেন-

কখন রেফ্রিজারেটে বিস্ফোরণ হয়?
রেফ্রিজারেটর বিস্ফোরণের আগে থেকেই আপনি বুঝতে পারেন, যে তাতে কী কী সমস্যা দেখা দিচ্ছে। হঠাৎ ফ্রিজটি শব্দ করতে শুরু করবে। ঠান্ডা হতে চাইবে না। যখন রেফ্রিজারেটর ঠিকভাবে কাজ করে, তখন কম্প্রেসার থেকে একটি হালকা আওয়াজ আছে। যদি ফ্রিজের কম্প্রেসার ঠিকভাবে কাজ করে না এবং সেই আওয়াজ আরও বেশি হয়। তাই সেই দিকে বিশেষ খেয়াল রাখতে হবে।

রেফ্রিজারেটরে আগুন ধরে যায় কেন?

রেফ্রিজারেটর বিস্ফোরণের পিছনে অনেক কারণ আছে। এরমধ্যে সবচেয়ে বড় কারণ হল কম্প্রেসার। ফ্রিজে রাখা জিনিসগুলোকে ঠান্ডা করতে কম্প্রেসার ব্যবহার করা হয়, কিন্তু যখন এতে কোনো সমস্যা হয়, তখনই আসল বিপদ দেখা দেয়। বিস্ফোরণের আগে ফ্রিজের পেছনের দিক খুব গরম হয়। ফ্রিজের কম্প্রেসার ঠিকভাবে কাজ না করার কারণেই গরম হয়। যার ফলে হঠাৎ আগুন ধরে যায় ফ্রিজে।

গরম হয়ে গেলে কী করবেন?

যদি বুঝতে পারেন ফ্রিজটি গরম হয়ে যাচ্ছে এবং ঠান্ডা হতেও চাইছে না। তখন প্রথমেই ফ্রিজটি বন্ধ করে দিন। মানে কোনোরকম বিদ্যুৎ সংযোগ না থাকে। তারপরে ধীরে ধীরে ফ্রিজটি যখন বাইরে থেকেই ঠান্ডা হয়ে যাবে, তখন কোনো বিশেষজ্ঞকে ডেকে পরীক্ষা করে নিন।

আপনাদের ক্যাম্পাসের তথ্য ও খবর প্রকাশ করতে মেইল করুন- newsdiploma@gmail.com

Diploma News

কারিগরি ও ডিপ্লোমা শিক্ষার্থীদের সেরা পোর্টাল DIPLOMA NEWS

Related Articles

Leave a Reply

Back to top button