টিপস

পলিটেকনিকের ভর্তি বাতিলে করণীয়

৪ বছর মেয়াদী ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং, ডিপ্লোমা ইন মেরিন ইঞ্জিনিয়ারিং, ডিপ্লোমা ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং, ডিপ্লোমা ইন এগ্রিকালচার, ডিপ্লোমা ইন ফিসারিজ, ডিপ্লোমা ইন ফরেস্ট্রি ও ডিপ্লোমা ইন লাইভস্টক শিক্ষাক্রমের প্রথম পর্বের ভর্তির পরে অনেকেরই ভর্তি বাতিল করার প্রয়োজন পড়ে। আজকের ফিচারে পলিটেকনিক ভর্তি বাতিল নিয়ে আলোচনা করা হবে।

প্রথম পর্বের পড়াকালীন বা পরে অনেকেই পরবর্তী সময়ে বর্তমানের চেয়ে ভালো কোনো টেকনোলজিতে চান্স পেলে এক বছর লস দিয়ে আবার নতুন করে অন্য কোনো প্রতিষ্ঠানে ভর্তি হয়। তবে অন্য প্রতিষ্ঠানে ভর্তির পর রেজিস্ট্রেশন করার সময় অবশ্যই আগের ভর্তি বাতিল করতে হয়। আগের রেজিস্ট্রেশন বাতিল না করে নতুন প্রতিষ্ঠানে রেজিস্ট্রেশন করা সম্ভব না।

জেনে নিন কিভাবে পলিটেকনিক ভর্তি বাতিল করবেন-

প্রথমেই আপনি যে প্রতিষ্ঠানে অধ্যয়নরত আছেন, সেখানের অধ্যক্ষ বরাবর একটি আবেদন করতে হবে। বিষয়- ভর্তি বাতিল এবং এসএসসি পরীক্ষার মার্কশিট উত্তোলন। ডিপার্টমের্ন্টে প্রধান অথবা প্রধান ইন্সট্রাক্টর- এর মাধ্যমে এ আবেদন পৌঁছাবে। এ আবেদন সংক্রান্ত বিভিন্ন ধরনের সহায়তা আপনার শিক্ষকের কাছ থেকে পেয়ে যাবেন।

এই আবেদনের সাথে আপনাকে প্রতিষ্‌ঠানের আইডি কার্ডের ফটোকপি এবং গত সেমিস্টালের এডমিট কার্ডের ফটোকপি জমা দিতে হবে। আপনার আবেদন অনুমোদিত হলে এসএসসি পরীক্ষার মার্কশিট এবং আবেদন পত্রটি সত্যায়িত অবস্থায় পাবেন।

এরপর আপনাকে বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অফিসে যেতে হবে। সেখান থেকে ভর্তি বাতিলের ফর্ম সংগ্রহ করে পূরণ করে জমা দিতে হবে। এরপরে আপনাকে সেখান থেকে একটি সময় জানিয়ে দেয়া হবে। নির্ধারিত সময়ে গেলে ভর্তি বাতিল নিশ্চায়নের কপিটি আপনাকে দিয়ে দিবে এবং ভর্তি বাতিল হয়ে যাবে।

আপনাদের ক্যাম্পাসের তথ্য ও খবর প্রকাশ করতে মেইল করুন- newsdiploma@gmail.com

Diploma News

কারিগরি ও ডিপ্লোমা শিক্ষার্থীদের সেরা পোর্টাল DIPLOMA NEWS

Related Articles

Leave a Reply

Back to top button