টিপস

ঢেঁড়স কেন খাবেন

আমাদের দেশে বেশ পরিচিত একটি সবজি হচ্ছে ঢেঁড়স। যা বছরের প্রায় সব সময়েই পাওয়া যায়। এই ঢেঁড়সকে দেশভেদে লেডিস ফিঙ্গার, ভিন্ডি, বামিয়া, গাম্বো ইত্যাদি নামে ডাকা হয়। ভাজি, ঝোল ও অম্বল সব ধরনের রান্নাতেই এই সবজি ব্যবহার করা যায়। খুব সহজেই রান্না করা যায় বলে এটি অনেকের কাছেই পছন্দের সবজি। এটি শুধুই খেতেই সুস্বাদু নয়, প্রচুর পুষ্টি উপাদানে ভরপুর।

জেনে নিন ঢেঁড়সের স্বাস্থ্য উপকারিতা-

ঢেঁড়সের পুষ্টিগুণ: ঢেঁড়সে রয়েছে প্রচুর ভিটামিন এ, সি পটাশিয়াম ক্যালশিয়াম এবং ফোলেটে ভরপুর। এ ছাড়া আরও অনেক পুষ্টিগুণ রয়েছে পরিচিত এই সবজিতে। তাই শরীরের বিভিন্ন ধরনের পুষ্টির চাহিদা মেটাতে নিয়মিত খেতে পারেন ঢেঁড়স। ঢেঁড়সের সবগুলো উপাদান এক সাথে ডায়াবেটিস, অ্যাস্থেমা, অ্যানিমিয়াসহ একাধিক রোগ দূরে রাখতে সহায়তায় করবে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি: ঢেঁড়সে রয়েছে বিভিন্ন অ্যান্টি-অক্সিডেন্ট উপাদান এবং উচ্চ ভিটামিন সি উপাদান। যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। ভিটামিন সি রক্তে হোয়াইট ব্লাড সেল তৈরি করে রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত করে বাইরের রোগ জীবাণু শরীরে প্রবেশ করতে বাধা দেয়। এতে শরীরকে সুস্থ রাখে।

ওজন কমাতে সাহায্য করে: ঢেঁড়সে ফাইবার রয়েছে যা ওজন কমাতে কাজ করে। ঢেঁড়স খেলে দীর্ঘ সময় পেট ভরিয়ে রাখে। এর ফলে বার বার ক্ষুধা লাগে না। তাই ওজন কমাতে চাইলে নিয়মিত ঢেঁড়স খেতে পারেন।

ক্যান্সার প্রতিরোধ করে: ঢেঁড়সে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট থাকায় প্রতিদিন এই সবজিটি খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। অ্যান্টিঅক্সিডেন্ট কারণে আমাদের শরীরে উপস্থিত ক্ষতিকর টক্সিক উপাদানদের কোষেদের গঠনে পরিবর্তন করার কোনো সুযোগই দেয় না। তাই ক্যান্সার সেল জন্ম নেওয়ার আশঙ্কা অনেকাংশেই কমে যায়।

কোষ্ঠকাঠিন্য দূর: এই সবজিতে থাকে প্রচুর ডায়েটারি ফাইবার। যা হজম ক্ষমতা বাড়াতে সাহায্য করে। তাই কোষ্ঠকাঠিন্যসহ পেটের বিভিন্ন সমস্যায় ঢেঁড়স খেলে উপকার পাবেন।

ডায়াবেটিসে উপকারী: ডায়াবেটিস নিয়ন্ত্রণ করা জরুরি। এই রোগ থেকে দূরে থাকতে নিয়মিত ঢেঁড়স খেতে পারেন। এটি ব্লাড সুগার নিয়ন্ত্রণে কাজ করে।

কোলেস্টরল নিয়ন্ত্রণ করে: ঢেঁড়সে থাকে সলিউবল ফাইবার। এই ফাইবার কোলেস্টরল নিয়ন্ত্রণ করতে কাজ করে। আপনার খাবারের তালিকায় ঢেঁড়স রাখলে হার্ট ভালো রাখা সহজ হবে।

লিভার সুস্থ রাখে: লিভারের রোগ প্রতিরোধ বৃদ্ধির সাথে লিভার পরিষ্কার রাখে ঢেঁড়স। এতে এমন উপাদান রয়েছে, যা লিভারে অ্যাসিড ও কোলেস্টেরল ডিটক্সিফাই করতে সাহায্য করে ও লিভারে ফ্যাটের সংক্রমণ প্রতিরোধ করে।

রক্তশূন্যতা রোধ: দেহের রক্ত জমাট সমস্যা, প্রয়োজনীয় লাল প্লেটলেট তৈরি এবং দেহের দুর্বলতা রোধ করতে ঢেঁড়সে থাকা হিমোগ্লোবিন, আয়রন ও ভিটামিন কে কাজ করে। তাই রক্তশূন্যতা দূর করতে ঢেঁড়স গুরুত্বপূণ কাজ করে।

Diploma News

কারিগরি ও ডিপ্লোমা শিক্ষার্থীদের সেরা পোর্টাল DIPLOMA NEWS

Related Articles

Leave a Reply

Back to top button